Zekr : শক্তিশালী কুরআন সফটওয়্যার ও তার বাংলা এক্সটেনশন

'Zekr'এর সবচেয়ে ভালো দিক এর সহজ ইন্টারফেস। এরপর আরবিসহ অন্য ভাষায় অনুবাদে খোঁজার সুবিধা। আবার সার্চ স্ক্রীণ থেকে সহজেই মূল আয়াতে ফেরার ব্যবস্থা। সঙ্গে আয়াত ও সূরা নম্বরসহ সার্চ রেজাল্ট ডিসপ্লে। যাতে সহজেই রিসার্চ করতে পারেন ব্যবহারকারীরা। তার ওপর এটি ওপেন সোর্স, কাজেই একদম ফ্রী! এই চমৎকার সফ্টওয়্যারটি ইন্সটল ও ব্যবহারবিধি সম্বলিত পিডিএফ ফাইলটি ডাউনলোড করা প্যাকেজ ফোল্ডারটির সাথেই পাবেন। এই পুরো প্রজেক্টির জন্য ব্লগার ইঊসুফ সুলতান এর কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি।

Zekr‘ কীভাবে ইন্সটল ও ব্যবহার করতে হবে সে দিকে আলোকপাত করা হবে।
প্রথম ধাপ : Zekr ডাউনলোড ও ইন্সটল :
‘Zekr‘ ইন্সটল করতে আপনার জাভা রানটাইম -এর প্রয়োজন হবে। এখান থেকে তা ডাউলোড করে ইন্সটল করে নিন। আপনার পিসিতে পূর্বে থেকেই তা থাকলে নতুন করে ডাউনলোড করার প্রয়োজন নেই।
এরপর ‘Zekr‘ ডাউনলোড করে নিন। লিংক : http://zekr.org/quran/quran-for-windows ।এখান থেকে ‘ডাউনলোড’ -এ ক্লিক করে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। এরপর স্বাভাবিক নিয়মেই তা ইন্সটল করুন।
দ্বিতীয় ধাপ : বাংলা অনুবাদ ডাউনলোড ও ইন্সটল :
http://zekr.org/download/trans/muhiuddinkhan.trans.zip -এই লিংক থেকে বাংলা মা’আরেফুল কুরআনের অনুবাদটি ডাউনলোড করে নিন। এরপর ‘Zekr‘ ওপেন করে Tools>Add>Translation এ ক্লিক করুন।
তারপর বাংলা Translation ফাইলটি যেখানে ডাউনলোড করেছেন, সে জায়গাটি নির্দেশ করুন। ব্যস, বাংলা অনুবাদটি ইন্সটল হয়ে যাবে।
তৃতীয় ধাপ : Translation হিসেবে বাংলাকে ডিফল্ট সেট করা :
View>Translation>bn_BD মাওলানা মুহিউদ্দীন খান -সিলেক্ট করুন।
ব্যস, বাংলা অনুবাদ আপনার সফটওয়্যারে ডিফল্ট হিসেবে থাকবে। এরপর কখনো ইংরেজি অনুবাদ দেখার প্রয়োজন হলে একই নিয়মে ইংরেজি অনুবাদ সিলেক্ট করে নিন।
চতুর্থ ধাপ : বাংলা অনুবাদের ফন্ট ও সাইজ ঠিক করা :
Tools>Options>View এ ক্লিক করুন। চিত্রের মতো করে শেষ দুটি ভ্যালু যুক্ত করুন।

ভ্যালু দুটি যুক্ত করতে প্রথমে নিচে Add (+) ক্লিক করুন। নতুন উইন্ডো আসবে। সেখানে নিচের চিত্রের মতো করে ‘trans_bn_fontName’ লিখুন। এরপর Ok দিন।

একই ভাবে আরেকটি ভ্যালু যোগ করুন। Add এ ক্লিক করে ‘trans_bn_fontSize’ লিখে Ok দিন।
এরপর trans_bn_fontName এর ডানে ‘Value’ ঘরে ক্লিক করে ‘SolaimanLipi’ লিখুন। আর ‘trans_bn_fontSize’ এর ডানে ‘Value’ ঘরে ’12′ লিখুন। এরপর Apply দিয়ে Ok দিন। বাংলা ফন্টগুলো এখন স্মুথ দেখাবে।
তবে হ্যাঁ, Solaiman Lipi ফন্টটি আপনার সিস্টেমে না থাকলে অন্য কোনো ইউনিকোড ফন্ট নির্দেশ করতে পারেন। আবার যে ফন্ট আছে তা রেখেই শুধু সাইজ বড় করে নিতে পারেন। এ ক্ষেত্রে কেবল দ্বিতীয় ভ্যালুটি Add করলেই হবে।
পঞ্চম ধাপ : ব্যবহার :
এই সফটওয়্যারটি বিভিন্ন ভাবে ব্যবহার করতে পারবেন আপনি।
১. বাঁ পাশ থেকে সূরা ও আয়াত সিলেক্ট করে Go ক্লিক করুন।
২. বাঁ পাশে নিচে Search বক্সে Quran সিলেক্ট করে আরবিতে লিখে সার্চ করতে পারেন।
ফলাফল :
৩. Search বক্সে Translation সিলেক্ট করে বাংলায় লিখে সার্চ করতে পারেন।
ফলাফল :
৪. সার্চ রেজাল্টে আরবি ও অনুবাদে আয়াতের শেষে সূরার নাম ও আয়াত নম্বরের ওপর মাউস ধরলে রেফারেন্সে ব্যবহারের জন্য সূরা ও আয়াতের সংখ্যাদ্বয় দেখতে পাবেন।
৫. আবার তাতে ক্লিক করলে সংশ্লিষ্ট সুরার সংশ্লিষ্ট আয়াতে চলে যাবেন।
এছাড়া আরো বিভিন্ন ভাবে সফটওয়্যারটি থেকে উপকৃত হতে পারবেন। আশা করি এর মাধ্যমে কুরআন সহজে বোঝা, কুরআন নিয়ে গবেষণা করা এবং তার উপর আমল করা সহজ হবে। আল্লাহ তায়ালা এর সাথে সংশ্লিষ্ট সবাইকে উত্তম প্রতিদান দিন। আমীন।
————————-
Zekr, জাভা এবং সোলাইমানলিপি একসঙ্গে : Zekr_Al-Quran_all



1 comments:

Sayef Azad Sakin বলেছেন...

বাংলা অনুবাদের লিংকটি কাজ করছে না। প্লিজ লিংকটি আপডেট করুন।

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম