মুহম্মদ ইবন কাশিম (নসীম হিজাযী)


হঠাত চিৎকার ধ্বনি শুনে আবুল হাসান নিচের দিকে চেয়ে দেখলেন। নৌকা থেকে আট দশ গজ দূরে সেই সুন্দরী মেয়েটি পানিতে ডুব দিচ্ছিল। তার চীৎকার শুনেও নৌকারোহীরা নির্বিকার তার দিকে চেয়ে দেখছিল। আবুল হাসান প্রথমে দড়ির সিঁড়ি ফেলে দিলেন। কিন্তু তার মনে হল, মেয়েটির হাত পা অসাড় হয়ে যাওয়ায় সে সিঁড়ি ধরতে পারছে না। তিনি ততক্ষনাৎ পোশাক সমেত সমুদ্রে লাফিয়ে পড়লেন। মেয়েটি হঠাৎ পানিতে অদৃশ্য হয়ে গেল এবং তিনি হতভম্ব হয়ে এদিক সেদিক চাইতে লাগলেন। ইতিমধ্যে জাহাজের পাশে বহু নৌকা জড় হয়ে গিয়েছিল এবং দ্বীপবাসীরা উচ্চস্বরে হাসছিল। তিনবার ডুব দেয়ার পর নিরাশ হয়ে আবুল হাসান দড়ির সিঁই ধএ উঠতে যাচ্ছিলেন, এমন সময় তার এক সাথী জাহাজ থেকে ডেকে বলল-মেয়েটি ঐদিকে আছে, জাহাজের অন্যদিকে। সে ডুবছে। বোধ হয় তাকে কোন সামুদ্রিক মাছে ধরেছে।

...আবুল হাসান কঠোর স্বরে বললেন-মনে হচ্ছে তুমি খুব খারাপ পরিবেশে লালিত হয়েছ। তোমার চরিত্রে মান অন্ধকার যুগের আরবদের চাইতে আর কত ভাল হবে? কিন্তু হাজার দোষ সত্বেও তারা অতিথীর সাথে মিথ্যা বলা ঘৃণ্য মনে করত। ঘোড়াটিকে খালি ফিরে যেতে দেখে আমার কখনো বিশ্বাস হয়নি যে, সে তোমাকে ফেলে পালিয়ে এসেছে। একে আমার আস্তাবলে শিক্ষা দেয়া হয়েছে। ঘোড়াটি উদ্ধত এবং অবাধ্য বটে কিন্তু সে প্রতারনা জানে না। সত্য বল- তুমি নিজের হাতে এর লাগাম খুলে নাওনি এবং ওকে ধমকিয়ে তাড়িয়ে দাওনি?


..সালমা লজ্জিত হয়ে চোখ নিচু করে উত্তর দিল- আপনি যখন খারাপ মনে করেন আমি প্রতিজ্ঞা করছি ভবিষ্যতে আর কখনো মিথ্যা বলব না।

..তোমার চরিত্রে এমন কতগুলো বিষয় আছে যা আমি খারাপ জানি এবং প্রত্যেক মুসলমান তা খারাপ জানবে।

...সালমা লজ্জিত হয়ে ফিরে গেল। তার মুখ হতে বার বার বের হতে লাগল-আমি বড় নিরবোধ। আমি ও কথা কেন বলতে গেলাম। কিছুক্ষন পরে সে বাড়ীর ছাদে উঠল। সোনার থালার মত রক্তবরণ অস্তায়মান সূরয সমুদ্রে ডুব দেয়ার জন্য প্রস্তুত হচ্ছিল। আকাশে ভাঙ্গা ভাঙ্গা হলকা মেঘ স্বরণ রঙ্গে রঞ্জিত হয়ে বেড়াচ্ছিল। ভেজা হাওয়া দোলায়মান নারিকেল পাতায় এক অপূরব রাগের সৃষ্টি করছিল আশেপাশের সমস্ত দৃশ্য অতিক্রম করে সালমার দৃষ্টি আরবদের জাহাজের উপর কেন্দ্রীভূত হল। মনের মধ্যে এক অভিনব আন্দোলন অনুভব করল। দু’হাত তুলে দোয়া করতে লাগল-হে জল-স্থল-স্থাবর-জঙ্গলের প্রভু, আমাকে এক প্রকৃত মুসলিম নারীর ঈমান দান কর। আমাকে সরল পথ দেখাও। তিনি যখন ফিরে আসেন, আমাকে দেখে যেন আর ক্রুদ্ধ না হন।

ফেসবুকে নসীহিজাযী..






ডাউনলোড

মিডিয়াফায়ার লিঙ্কগুগলড্রাইভ লিঙ্ক
৫.৮৮ মেগাবাইট৬.৩০ মেগাবাইট



পুরোনো ভার্সন

2 comments:

Quazi Siddik বলেছেন...

ডাউনলোড করতে প্রছি না।

Nawshad বলেছেন...

VPN ব্যবহার করতে হবে

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম